Uncategorized

Haci Bayram Veli Episode 11

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

তিনি আঙ্কারায় জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন, মধ্য আনাতোলিয়ায়, জুলফাদল একটি ছোট গ্রামে, যা কুবুক স্রোতের তীরে অবস্থিত। তার জন্মের সঠিক তারিখের কোনো নথি নেই। যাইহোক, 1352 সালকে তার জন্মের বছর হিসাবে নির্ধারণ করা হয়েছিল এবং ব্যাপকভাবে গৃহীত হয়েছিল, তাই এটি তার জীবনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এটি ঐতিহাসিকদের সংখ্যার উপর ভিত্তি করে যারা দাবি করেছিলেন যে তিনি দাউদ আল-কায়সারির মৃত্যুর দুই বছর পরে জন্মগ্রহণ করেছিলেন এবং এটি অবশ্যই 753 তম হিজরি বছর। যাইহোক, কিছু অন্যান্য ঐতিহাসিক দাবি করেছেন যে তিনি 90 বছর বেঁচে ছিলেন, যার অর্থ তিনি 740 (1339-40) সালে জন্মগ্রহণ করেছিলেন।

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

তার জন্মের সময় তার আসল নাম ছিল নুমান। বায়রাম নামটি তাকে হজ আবু হামিদুদ্দিন (সোমুনজু বাবা) দিয়েছিলেন কারণ তাদের প্রথম সাক্ষাত কুরবান বায়রামের (ঈদ-উল-আযহা) সময় হয়েছিল। তাদের প্রথম সাক্ষাতের পর, তিনি হালওয়াতি শায়খ হজের শিষ্য হন।

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

হাজি বায়রাম-ই ধর্মীয় বিজ্ঞানের ক্ষেত্রে যেমন কোরানের ব্যাখ্যা, হাদিস এবং ক্যানন আইনে শিক্ষিত ছিলেন। সেইসাথে তার সময়ে প্রাকৃতিক বিজ্ঞান অনুশীলন. তার জ্ঞানের আকাঙ্ক্ষা তাকে উসমানীয় ভূমিতে নিয়ে যায়, আঙ্কারা থেকে বুরসা থেকে দামেস্ক পর্যন্ত, যেখানে তিনি বিভিন্ন বিশিষ্ট শেখদের বক্তৃতায় অংশ নেন।

অবশেষে তিনি আঙ্কারায় ফিরে আসেন এবং নিজের গ্রামে বসতি স্থাপন করেন, তারপর থেকে, তিনি আঙ্কারার কারা মাদ্রাসায় তার ছাত্রদের শিক্ষা ও লালন-পালনের জন্য নিজেকে উৎসর্গ করেন, যা ছিল রাজকুমারী আদিলা মেলিকা হাতুনের উত্তরাধিকার। সেলজুকরা অল্প সময়ের মধ্যে, একজন তরুণ শিক্ষক (খোজা) হিসাবে তার কর্মজীবনের শুরুতে তিনি কারা মাদ্রাসায় তার সহকর্মী ও উচ্চপদস্থ ব্যক্তিদের মধ্যে পরিচিত, সম্মানিত ও প্রিয় এবং অত্যন্ত সম্মানিত হয়ে ওঠেন। হাজী বায়রাম-ই ভেলি একজন মহান শাইখ ও শিক্ষকের পাশাপাশি একজন লেখক ও কবি ছিলেন।

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

তিনি তার রচনাগুলি তুর্কি ভাষায় লিখতেন, এইভাবে আনাতোলিয়ায় তুর্কি ভাষার ব্যবহারকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। তিনি বায়রামিয়ে তরিকার প্রতিষ্ঠাতা, যা দ্রুত তুরস্ক এবং বলকান এবং মিশরে ছড়িয়ে পড়ে। তিনি আঙ্কারায় একটি স্কুল প্রতিষ্ঠা করেন, সেইসাথে তার বজরাম-ই অর্ডারের দরবেশ লজ।

উভয়ই ব্যাপকভাবে পরিচিত এবং সন্ধানী ছিল এবং তাদের পাঠ্যক্রমের মাধ্যমে তারা দূর-দূরান্ত থেকে শিক্ষার্থীদের আকৃষ্ট করেছিল। সময়ের সাথে সাথে, তিনি অটোমান সুলতান দ্বিতীয় মুরাতের একজন ব্যক্তিগত উপদেষ্টা হন।

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

সুলতান মুরাদ খান তার বিখ্যাত হুকুম দ্বারা হাজি বায়রামে ভেলির শিষ্যদের কর এবং সামরিক পরিষেবা থেকে অব্যাহতি দিয়েছিলেন যাতে তারা কেবল বিজ্ঞানে নিযুক্ত হতে পারে। সুলতান মুরাতের কাছে হাসি বায়রামির কাজের পরিদর্শনের সময় ঘটে যাওয়া একটি পর্ব কিংবদন্তি হয়ে ওঠে।watch more

আলোচনার বিষয়বস্তু ছিল, অন্যান্য বিষয়ের মধ্যে, কনস্টান্টিনোপলের সম্ভাব্য বিজয়, যা তারা কিছু পূর্বের প্রচেষ্টায় জয় করতে ব্যর্থ হয়েছিল। সুলতান দ্বিতীয় মুরাত, যিনি মরিয়া হয়ে বাইজেন্টাইনদের হাত থেকে এই বিখ্যাত শহরটি জয় করতে চেয়েছিলেন, হাজি বায়রামকে তার মতামত জানতে চাইলেন।

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

হাজি বায়রাম সুলতানের ছোট ছেলে মেহমেতের দিকে তাকাল, এখনও একটি ছোট শিশু, যে তাদের থেকে দূরে ছিল না। তারপরে তিনি সুলতানের দিকে ফিরে যান এবং তাকে বলেছিলেন যে তিনি কনস্টান্টিনোপল জয় করবেন না, তবে বিজয় তার পুত্র মেহমেতের ভাগ্যে রয়েছে।

এইভাবে, তিনি বিখ্যাত এবং সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে সুলতানের পুত্র মেহমেত ফাতিহ কনস্টান্টিনোপল জয় করবেন, যার পরে তিনি “বিজেতা” ডাকনাম পেয়েছিলেন। তার জীবনের শেষ পর্যন্ত ইসলাম প্রচারে কাজ করেছেন। তিনি 1429 সালে আঙ্কারায় মৃত্যুবরণ করেন (হি. 833)। তাঁর সমাধি হাজি বায়রাম মসজিদের সংলগ্ন, যা তাঁর নামে নামকরণ করা হয়েছে। watch english subtitles

Haci Bayram Veli Episode 11 Bangla Subtitles

Episode 11 Part 1

WhatsApp Image 2022 10 15 at 9.28.51 PM 1 1

Episode 11 Part 2

WhatsApp Image 2022 10 15 at 9.28.51 PM 1 1

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button