Uncategorized

বারবারোসলার পর্ব-০৩ বাংলা সাবটাইটেল

বারবারোসলার

ভিডিও দেখতে পোস্টের নিচে যান………………

প্রকৃতপক্ষে যেমন একটি জাহাজ ছিল সুন্দর, তার আরেকটি দিক ছিল: এমন কিছু যা পুপের উপর ভদ্রলোকদের দ্বারা পরিধান করা সুগন্ধি এবং অপ্রয়োজনীয় জিনিসগুলি ব্যাখ্যা করেছিল, বা সূক্ষ্মভাবে বিদ্ধ পোম্যান্ডারে তাদের নাকের কাছে আটকে ছিল।

“গ্যালির চেহারার গর্বের সাথে চরম বৈপরীত্য খুঁজতে খুব বেশি দূরে তাকানোর দরকার নেই। যে মুহুর্তে গ্যালি তার ভাস্কর্য, তার কাপড়চোপড় এবং পানির মধ্য দিয়ে তার চলাফেরায় চোখ ঝলসে দেয়, সে ভয়াবহভাবে একজনের নাক বন্ধ করে দেয় এবং তার পুরো দৈর্ঘ্য জুড়ে চরম দুeryখ প্রকাশ করে … ” এলবা দ্বীপ এবং ইতালির মূল ভূখণ্ডের মধ্যে পঞ্চম মাইল বিস্তৃত চ্যানেলের মধ্য দিয়ে যাও, পিওম্বিনোর পাথুরে ক্লাইসে দাঁড়িয়ে থাকা একজন প্রহরী হয়তো তাকে সুন্দরী ভাবতে পারে।

যেভাবে, প্রতিটি স্ট্রোকের মধ্যে, তার ওয়ারের ব্লেডগুলি ক্ষণিকের জন্য পানির উপরে স্থগিত ছিল, যেমন একটি ঝুলন্ত ফ্যালকনের ডানা, চোখকে প্রবেশ করত। তারপর, যখন তারা আবার একটি সহজ -গতিশীল গতিতে ডুবে গেল, সে দ্রুত এগিয়ে গেল। কিন্তু এই oars জন্য অনুপ্রেরণা শক্তি ছিল, হতভাগা মেহনতি পুরুষ, যারা, তাদের semidarkness এবং দুর্গন্ধ মধ্যে, গলির নাকের প্রতি বিরক্তিকর।

শ শতাব্দীতে স্বাস্থ্যবিধি খুব কমই বোঝা যেত, এবং একটি গ্যালির বিলজগুলি – যদিও নিয়মিতভাবে পাম্প করা হয় – এমন পুরুষদের কাছ থেকে অশোভন ছিল যারা তাদের শৃঙ্খলে বেঞ্চে প্রস্রাব এবং মলত্যাগ করতে বাধ্য হয়েছিল।
জাহাজের লম্বা কোমরের ডেকের নিচে, ওয়ারের ভারী তাঁতে চার, fi বা ছয়টি বসা, গ্যালির “যন্ত্রপাতি” কাজ করছিল।

“তারা একটি বেঞ্চে ছয়টি শৃঙ্খলাবদ্ধ,” যিনি নিজে একজন গ্যালি ক্রীতদাস ছিলেন তা আমাদের বলে। “বেঞ্চগুলো চার ফুট চওড়া চটের বস্তু দিয়ে coveredাকা থাকে, যার উপরে ভেড়ার চামড়া ফেলে দেওয়া হয় যা তাদের নীচের ডেকের কাছে পৌঁছে যায়। অফিসার যিনি গ্যালি ক্রীতদাসদের কর্তা, তার আদেশ পাওয়ার জন্য ক্যাপ্টেনের সাথে দূরে থাকেন।

দুটি অধীনে আছে অফিসার, একটি amidships এবং একটি prow এ; এবং তাদের সব চাবুক দিয়ে সশস্ত্র, সঙ্গে
যা তারা ক্রীতদাসদের সম্পূর্ণ নগ্ন দেহ। যখন ক্যাপ্টেন সারি করার আদেশ দেয়, তখন অফিসার তার গলায় একটি কর্ডের উপর ঝুলানো রুপোর শিস দিয়ে সংকেত দেয়। সংকেতটি অধিনায়কদের দ্বারা পুনরাবৃত্তি করা হয় এবং খুব শীঘ্রই সমস্ত পঞ্চাশটি ওয়ারগুলি পানিতে আঘাত করে যেন একটি।

কল্পনা করুন যে ছয়জন পুরুষ জন্মের সময় নগ্ন হয়ে বেঞ্চে বেঁধে আছে, একটি পা স্ট্রেচারে, অন্যজন উঠে এবং তাদের সামনে বেঞ্চে রাখা হয়েছে, তাদের হাতে বিশাল ওজনের একটি ডাল ধরে আছে, তাদের দেহগুলি প্রসবের দিকে প্রসারিত করছে অস্ত্রের সঙ্গে গ্যালি তাদের সামনে যারা পিছনে, যারা একই মনোভাব আছে পিছনে পরিষ্কার oar এর তাঁত ধাক্কা প্রসারিত। তারা ওয়ারের ব্লেডগুলিকে পানিতে ডুবিয়ে দেয় এবং নিজেদের ওজনের নীচে বাঁকানো আসনের উপর পড়ে গিয়ে নিজেকে ফেলে দেয়। কখনও কখনও গ্যালি ক্রীতদাসদের সারি এভাবে দশ, বারো, এমনকি বিশ ঘণ্টা ধরে, সামান্যতম অবকাশ বা বিশ্রাম ছাড়াই।

এই উপলক্ষ্যে অফিসার ঘুরে বেড়াবে, হতভাগা রোয়ারের টুকরোগুলো ওয়াইনে ভিজিয়ে রাখা রুটির টুকরোর মুখে puttingুকিয়ে দেবে যাতে তাদের মূর্ছা না যায় … ”তখন ছোট্ট আশ্চর্য যে রোমে উত্তর ইতালীয় দর্শনার্থী গ্রোসো, কিছু তুর্কি গ্যালি ক্রীতদাস দেখে, মন্তব্য: “দরিদ্র প্রাণী! তাদের অবশ্যই মৃতদের vyর্ষা করা উচিত। ” এই পুরুষদের মধ্যে যারা সুন্দর পোপ গ্যালিকে উপকূলে নামিয়ে দিয়েছিল, তারা ছিল মুসলমান – উত্তর আফ্রিকার উপকূল থেকে তুর্কি, আরব বা মুরদের ধরে নিয়ে যাওয়া। ওয়ার বেঞ্চগুলির পরিপূরক নিন্দিত অপরাধীদের দ্বারা এবং তৃতীয় শ্রেণীর গ্যালি স্লেভ, “স্বেচ্ছাসেবীরা” দ্বারাও শক্তিশালী হয়েছিল।

পরবর্তীতে এমন লোক ছিলেন যারা debtণগ্রস্ত হয়ে পড়েছিলেন এবং যারা debtণখেলাপিদের কঠোর শাস্তি থেকে রক্ষা পাওয়ার জন্য ওয়ারে চাকরি করতে পছন্দ করতেন। তাদের ক্ষুদ্র মজুরি তখন তাদের orsণ পরিশোধ না হওয়া পর্যন্ত তাদের পাওনাদারের কাছে সরাসরি প্রদান করা হয়েছিল। কিন্তু ক্রমবর্ধমান ষোড়শ শতাব্দী জুড়ে, ভূমধ্যসাগরে পূর্ব ও পশ্চিমের মধ্যে দ্বন্দ্ব যেমন নতুন উচ্চতায় পৌঁছেছিল, তেমনি বন্দী ও দাসত্ব করা শত্রু ছিল যারা ডেকের নীচে ক্রুদের বড় অংশ গঠন করেছিল।
পিওম্বিনোর উপরে তাকিয়ে দেখে, গ্যালি, যেহেতু সে সরু প্রণালীর কাছাকাছি এসেছিল, কিছু রঙিন জলের পোকার অনুরূপ হবে। তার দুর্দান্ত ওয়ারস, রেমি ডি স্কালপস, মনে হয় স্থির নীল জলের উপর পায়ে পায়ে হাঁটছে।
কিন্তু এই গ্যালি, যে কোনও ক্ষেত্রে, দীর্ঘক্ষণ পর্যবেক্ষণে ছিল।
এলবা দ্বীপটি একটি fi sh o ff Piombino এর মতো অবস্থিত, যার মাথা কর্সিকার দিকে এবং তার কাঁটাযুক্ত লেজটি মূল ভূখণ্ডের দিকে। এটি তার লোহা আকরিক এবং তার দক্ষ ধাতু শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ ছিল, এবং এলবা এবং রোম সরবরাহকারী বন্দর এবং ইতালির অন্যান্য অভ্যন্তরীণ শহরগুলির মধ্যে নিয়মিত বাণিজ্য ছিল।

সম্ভবত এটিই ছিল, যা এখন পর্যন্ত “খ্রিস্টানদের জন্য নিরাপদ” সমুদ্রের মধ্যে প্রলুব্ধ হয়েছিল, যা এখন খ্রিস্টানদের জন্য নিরাপদ ছিল, যা এখন দ্বীপের উত্তরের a n নীচে একটি খাঁজে লুকিয়ে থাকা বড় বড় পাথরের ছায়ায় বসে আছে। অন্যদিকে, এটা ঠিক তেমনই জ্ঞান ছিল যে এলবা এবং পিওম্বিনোর মধ্যবর্তী উপকূলীয় পথটি অনেকটা ধনী বণিক জাহাজের দ্বারা রোমের জন্য আবদ্ধ ছিল যা এতদূর উত্তরে সমুদ্রের ক্যাপ্টেন অরুজ এ

 

Related Articles

6 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button