Kurulus Osman Bangla

Kurulus Osman Episode 72 Bangla Subtitles

কুরুলুস উসমান ভলিউম ৭২ বাংলা সাবটাইটে

ভলিউম দেখতে পোষ্টের নিচে যান…….

ঐতিহাসিক প্রেক্ষাপট( সংক্ষিপ্ত)

উসমান গাজি ছিলেন উসমানীয় তুর্কিদের নেতা এবং উসমানীয় রাজবংশের প্রতিষ্ঠাতা। উসমানের সময় উসমানীয়দের রাজ্য (বেয়লিক) আকারে ছোট ছিল এবং পরবর্তীতে তা বিশাল সাম্রাজ্যে পরিণত হয়। ১৯২২ সালে সালতানাতের বিলুপ্তির পূর্ব পর্যন্ত সাম্রাজ্য টিকে ছিল।

 

১২৯৯ সালের ১৭ জানুয়ারি উসমান রুম সালতানাত থেকে তার ক্ষুদ্র রাজ্যের স্বাধীনতা ঘোষণা করেন এবং কায়ি গোত্রের খান উপাধি ধারণ করেন। সেলজুকদের ভাঙনের পর আনাতোলিয়ায় উদ্ভূত ক্ষুদ্র তুর্কি রাজ্যসমূহের মধ্যে উসমানীয় রাজ্য অন্যতম ছিল। এসকল রাজ্যের মধ্যে উসমানীয়রা অবশেষে আনাতোলিয়াকে তুর্কি শাসনের অধীনে ঐক্যবদ্ধ করে।মোঙ্গলদের পশ্চিমমুখী আগ্রাসনের কারণে অসংখ্য মুসলিম উসমানের রাজ্যে আশ্রয় নেয়।

 

বাইজেন্টাইন সাম্রাজ্যের পতনের মধ্য দিয়ে উসমানীয় বেয়লিকের উত্থান হতে থাকে। উসমান নামের উদ্ভব: প্রথমযুগ থেকে উসমানীয়দের বিশ্বাস করা হয় যে প্রথম উসমানের নাম তৃতীয় রাশিদুন খলিফা উসমান ইবনে আফফানের নামে নামকরণ করা হয়েছিল। কিন্তু কিছু পন্ডিতের মতে তার মূল নাম তুর্কি যা আতমান বা আতামান হতে পারে এবং পরে তা পরিবর্তিত হয়ে উসমান হয়। উসমানের সমসাময়িক জর্জ পেকিমেরেসসহ পুরনো বাইজেন্টাইন সূত্রে তার নাম আতুমান বা আতমান হিসেবে উল্লেখিত হয়েছে, অন্যদিকে গ্রীক সূত্রে উসমান হিসেবে উল্লেখিত হয়েছে।

 

পুরনো একটি আরবি সূত্রে তার নাম ث এর পরিবর্তে ط দ্বারা লেখা হয়েছে। সাম্রাজ্যের উত্থান: একটি প্রচলিত মতানুযায়ী প্রথম উসমানের পিতা এরতুগরুল মোঙ্গলদের আগ্রাসন থেকে রক্ষা করে তুর্কি কায়ি গোত্রকে মধ্য এশিয়া থেকে আনাতোলিয়া নিয়ে আসেন। তার মায়ের নাম ছিল হালিমা খাতুন। উসমান রুম সুলতান প্রথম কায়কোবাদের প্রতি আনুগত্য প্রকাশ করেন। সুলতান তাকে আনাতোলিয়ায় বেয়লিক প্রতিষ্ঠা এবং পশ্চিমে বাইজেন্টাইনদের দিকে সীমানা বৃদ্ধির অনুমতি প্রদান করেছিলেন। বাইজেন্টাইন সাম্রাজ্য দুর্বল হতে থাকায় এই অনুমতি সুযোগ সৃষ্টি করে। অন্যদিকে পূর্বাঞ্চলে সেলজুক তুর্কিদের অধীনে মুসলিমরা ক্রমাগত মোঙ্গল আগ্রাসন ও অভ্যন্তরীণ কলহের কারণে বিভক্ত হয়ে যাচ্ছিল।

 

১২৫৮ সালে উসমানের জন্মের বছরে হালাকু খান বাগদাদ আক্রমণ করেন। ১২৫১ সালে এরতুগরুল নাইসিয়ান শহর থেবাসিওন জয় করেন। এর নতুন নামকরণ করা হয় সোগুত এবং এটি তার সাময়িক রাজধানী হয় উসমান এখানে জন্মগ্রহণ করেছেন।

andallus 4

Related Articles

19 Comments

  1. ভাই, ওয়েবসাইট থেকে ডাউনলোড করা তেমন কোনো বিষয় না তবে সমস্যাটা হল এখানে ৭২০ হইলেও ১.৯২gb এমবি লাগে।
    যেটা ফেসবুক হইলে ৭০০ তে ৮০০ এমবি লাগতো।
    ওয়েব সাইটে কি সেই নিয়ম করা যায়??

    1. এখানে উল্লেখ করা হয়েছে যে ১২৫৮ সালে উসমানের জন্মের সময় হালাকু খাঁন বাগদাদ আক্রমন করেন , কিন্তু আমরা দিরিলিস আর্তগুল দেখলাম উসমানের জন্মের ভরভথর মা হালিমা সুলতান মৃত্যুবরণ করেন এরপর সুলতানের আদেশে নয়ানের সাথে ওগেদাই খানের সাথে দেখা করতে যান …..
      তাহলে এখানে ইতিহাসের সাথে সাংঘর্ষিক নয় কি…..??? কোনটা সত্য…..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button