Uncategorized

Fateh Al Andalus episode 2 bangla subtitles free

Fateh Al Andalus episode 2 bangla subtitles free

 

Fath Al Andalus episode 2 bangla subtitles

 

মুসলিমদের স্পেন বিজয়ের কথা আসলেই যার কথা আর বীরত্ব আমাদের সামনে আসে তিনি তারিক বিন জিয়াদ। তিনি আরব বংশোদ্ভূত ছিলেন না। তিনি ছিলেন উত্তর আফ্রিকার আমাজিগ (বার্বার) বংশোদ্ভূত।আফ্রিকা অঞ্চলের অধিবাসীদের দৈহিক বৈশিষ্ট্যের বিপরীতে আমাজিগরা ছিল শ্বেতাঙ্গ।

এ কারণে বংশমূলের বিচারে কেউ কেউ তাদের ইউরোপীয় মনে করেন। দীর্ঘদেহী তারিক বিন জিয়াদ ছিলেন অসাধারণ নেতৃত্বগুণের অধিকারী। তিনি অনারব হলেও আরবিতে অনর্গল কথা বলতে পারতেন। ফলে তিনিই ছিলেন আমাজিগ ও আরবদের মিশ্র সেনাবাহিনীর যোগ্য সেনাপতি। তাকে সেনাপতি নিয়োগ দিয়ে মূসা ইবনে নূসাইর দূরদর্শীতার পরিচয় দেন।

তারিক বিন জিয়াদের আন্দালুস অভিযানঃ

Fateh Al Andalus episode 2 bangla subtitles free
Fateh Al Andalus episode 2 bangla subtitles free

তরীফের অভিযানের প্রায় এক বছর পর ৭১১ খ্রিস্টাব্দের জুন মাসে মাত্র সাত হাজার সৈন্যের সমন্বয়ে গঠিত মুসলিম বাহিনী তারিক বিন জিয়াদের নেতৃত্বে আন্দালুসের উদ্দেশ্যে রওয়ানা হয়। এই বাহিনীর অধিকাংশ সৈন্যই ছিল বার্বার বংশোদ্ভূত, আর প্রায় ৩০০ জনের মতো আরব সৈন্যও এতে ছিল। তারিকের সহযোগী হিসেবে এই বাহিনীতে ছিল বিখ্যাত সেনাপতি মুগীস রূমী।

তারিক তার বাহিনী নিয়ে আন্দালুসের যে স্থানে অবতরণ করে তার নাম ছিল লাইনজরাক। পরবর্তীতে এর নাম পরিবর্তিত হয় জাবালুত তারিখ বা জিব্রাল্টার।

 

আন্দালুস ভূমিতে তারিক বিন জিয়াদঃ

 

মুসলিম বাহিনী জাবালুত তারিখ থেকে নিকটবর্তী আলজেসিরাস (Algeciras) পৌঁছালে সর্বপ্রথম প্রতিরোধের সম্মুখীন হয়। প্রতিরোধকারী বাহিনীটি ছিল মূল বাহিনীর একটি আঞ্চলিক টহল বাহিনী, যার নেতৃত্বে ছিল সেনাপতি টুডমির। মুসলিমরা খুব সহজেই এই বাহিনীকে পরাজিত করে।Fateh Al Andalus episode 1 bangla subtitles

পরাজিত আন্দালুস বাহিনীর সেনাপতি টুডমির আসন্ন বিপদ টের পেয়ে তৎক্ষণাৎ আন্দালুসের শাসক রডারিকের কাছে জরুরি বার্তা প্রেরণ করেন। কিন্তু রডারিক তার সাম্রাজ্যে এই নতুন আগন্তুকের সংবাদে খুব একটা বিচলিত হলেন না। তিনি ভাবলেন, তারা হয়তো সীমান্ত অঞ্চলে লুটপাট করে চলে যাবে। কিন্তু রডারিকের ঘুম ভাঙলো যখন শুনলেন মুসলিম বাহিনী কর্ডোভার দিকে অগ্রসর হচ্ছে। তিনি খুব দ্রুত সৈন্যসমাবেশ ঘটালেন আর তার ভাগ্নে ও স্পেনের অন্যতম শ্রেষ্ঠ সেনাপতি বেনশিয়োর নেতৃত্বে মুসলিমদের প্রতিরোধ করার জন্যে শক্তিশালী সামরিক বাহিনী প্রেরণ করলেন।

Fateh Al Andalus episode 2 bangla subtitles free
Fateh Al Andalus episode 2 bangla subtitles free

Fateh Al Andalus episode 1 bangla subtitles

এ বাহিনীও তারিকের হাতে পরাজিত হলো। পর পর এই দুটি যুদ্ধে মুসলিমদের ক্ষয়ক্ষতি তেমন একটা হয়নি বললেই চলে। পরাজয়ের সংবাদ রডারিকের মাথায় বজ্রপাতের মতো আঘাত করলো। তিনি এই বাহিনীর মোকাবেলায় আরও একটি বিশাল বাহিনী প্রস্তুত করলেন। নতুন এই বাহিনীর সৈন্যসংখ্যা ছিল প্রায় এক লক্ষ।Fateh Al Andalus episode 2 bangla subtitles free

এই বিশাল বাহিনীর সংবাদে তারিক বিচলিত হয়ে পড়েন। তিনি মূসা বিন নূসাইরের কাছে সাহায্য চেয়ে বার্তা পাঠালেন। বার্তা পেয়ে মূসা বিন নূসাইর তারীফ বিন মালিকের নেতৃত্বে আরও পাঁচ হাজার সৈন্যের সাহায্যকারী বাহিনী প্রেরণ করেন। এতে মুসলিম বাহিনীর সংখ্যা বৃদ্ধি পেয়ে প্রায় বারো হাজারে পৌঁছে।

 

বারবাত প্রান্তরের ঐতিহাসিক যুদ্ধঃ

মুসলিমদের মোকাবিলায় এবার স্বয়ং রডারিক নিজেই তার বিশাল বাহিনী নিয়ে এগিয়ে আসলেন। অন্যদিকে তারিক বারাবাত উপত্যকাকে (de Guadalete) রডারিকের মোকাবিলায় উপযুক্ত মনে করে সেখানেই মুসলিম বাহিনী নিয়ে অবস্থান নিলেন। ভৌগলিকভাবে বারবাত উপত্যকার দুটি দিক পাহাড় আর একটি দিক হ্রদ দ্বারা বিছিন্ন।Fateh Al Andalus episode 2 bangla subtitles free

তারিক মুসলিম বাহিনীর পেছন দিকে পাহাড় রেখে তার সামনে মুসলিম বাহিনীকে স্থাপন করলেন।মুসলিম বাহিনীর ডানেও ছিল পাহাড় আর বামে ছিল প্রাকৃতিক হ্রদটি। তাছাড়া তিনি তারীফ বিন মালিকের নেতৃত্বে উপত্যকার দক্ষিণের (মূল বাহিনীর পেছনে) একমাত্র প্রবেশপথে একদল সেনা মোতায়েন করেন।ফলে মুসলিমরা বাহিনীকে পেছন থেকে আক্রমণের পথও রুদ্ধ হয়ে যায়।

Fateh Al Andalus episode 2 bangla subtitles

 

অন্যদিকে, স্বর্ণের সিংহাসনে উপবিষ্ট হয়ে এক লক্ষ সৈন্যের নেতৃত্ব রাজা রডারিক নিজেই দিচ্ছিলেন। ৭১১ খ্রিস্টাব্দের ১৯ জুন মোতাবেক ৯২ হিজরীর ২৮ রমজান রোজ রবিবার উভয় বাহিনী মুখোমুখি হলো। আট দিন যুদ্ধ শেষে রডারিকের নেতৃত্বাধীন গোথ বাহিনী মুসলিমদের কাছে পরাজিত হলো। রডারিক যুদ্ধক্ষেত্রেই নিহত হন।Fateh Al Andalus episode 2 bangla subtitles free

 

পরাজিত গোথ বাহিনী তাদের পরাজয়ের প্রতিশোধ নিতে দক্ষিণ আন্দালুসের অন্যতম নগরী ইসিজাতে (Ecija) একত্রিত হচ্ছে। এই সংবাদ পাওয়ামাত্র তারিক বিন জিয়াদ ইসিজার দিকে অগ্রসর হন। পথিমধ্যে তিনি সিডোনিয়া (Sidonia) ও মুরুর (Moron de la Frontera) নগরী জয় করেন। ইসিজায় মুসলিমদের সাথে গোথদের প্রচন্ড যুদ্ধে গোথরা আবার পরাজিত হয়। ইসিজা জয়ের পর তারিক বিন জিয়াদ তার বাহিনীকে ক্ষুদ্র ক্ষুদ্র দলে ভাগ করে বিভিন্ন শহরের উদ্দেশ্যে প্রেরণ করেন, আর মূল বাহিনী রওয়ানা হয় আন্দালুসিয়ার তৎকালীন রাজধানী টলেডোর উদ্দেশ্যে।

Fateh Al Andalus episode 2 bangla subtitles

 

ক্ষুদ্র সেই বাহিনীগুলোর মাধ্যমেই আন্দালুসিয়ার গুর…
এভাবেই মাত্র সাড়ে তিন বছরের এই অভিযানে (৭১১-৭১৪ খ্রিস্টাব্দ) উত্তর-পশ্চিম অঞ্চলের সাখরাতু বুলাইয়া (Covadonga) নামক জনপদ বাদে পুরো আন্দালুস মুসলিম অধিকারে চলে আসে।এর মাধ্যমে আন্দালুসে শুধু নতুন এক শাসনই নয়, তার সাথে নতুন এক যুগেরও সূচনা হয়।Fateh Al Andalus episode 2 bangla subtitles free

 

ফাতেহ আল আন্দালুস পর্ব 2

 

 

&nbs

 

watch all episode

 

watch movies

Related Articles

3 Comments

      1. শীঘ্রই দিবেন বলেছিলেন, ১৫ দিন পর এখনও পেলাম না ২য় পর্ব। ☹️

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button