Uncategorized

Alparslan buyuk seljuk Episode 22 Bangla Subtitles free

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Alparslan bolum 22 Bangla Subtitles

আল্প আর্সলানের অধীনে সেলজুক সাম্রাজ্য, 1063-72

 

বেশ কয়েকটি বিবাহ সত্ত্বেও, তুঘরিল নিঃসন্তান মারা গিয়েছিলেন, তার উত্তরসূরি হিসেবে নিযুক্ত করেছিলেন তার শিশু ভাতিজা সুলায়মান, যিনি উজিয়ার কুন্দুরি দ্বারা সমর্থিত ছিলেন, 171 নিঃসন্দেহে একটি রাজত্বের সময় বিশাল ক্ষমতা পাওয়ার আশায়। শিশু

যাইহোক, সুলায়মানের বড় ভাই, আলপ আর্সলান, 451/1059 সালে তার পিতা চাঘরির মৃত্যুর পর থেকে খুরাসানের শাসক, তুঘরিলের অসুস্থতার গুজব শুনে ইতিমধ্যে পশ্চিম দিকে অগ্রসর হতে শুরু করেছিলেন।

রায়ের বাইরে যুদ্ধে মারা যাওয়া কুতলুমুশের চ্যালেঞ্জ প্রত্যাখ্যান করার পর, আল্প আর্সলান কুন্দুরির সাথে মোকাবিলা করার জন্য ঘুরে দাঁড়ান, যাকে তিনি দ্রুত বন্দী করেছিলেন, মৃত্যুদন্ড দিয়েছিলেন এবং তার নিজের উজির নিজাম আল-মুলকের সাথে প্রতিস্থাপন করেছিলেন, যিনি তাকে খুরাসানে সেবা করেছিলেন। ইরাক থেকে ট্রান্সক্সিয়ানা পর্যন্ত বিস্তৃত তুঘরিল এবং চাঘরির ভূমি এখন প্রথমবারের মতো এক শাসকের অধীনে একত্রিত হয়েছিল। যাইহোক, এটি একত্রীকরণের সময় ছিল না,

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Alparslan buyuk seljuk Episode 22 Bangla
Alparslan buyuk seljuk Episode 22 Bangla

 

আল্প আর্সলান এর শাসনামল একটি নিরলস সিরিজ অভিযানের সাক্ষী ছিল, সাধারণত সুলতান নিজেই নেতৃত্বে ছিলেন, যা তাকে সাম্রাজ্যের দৈর্ঘ্য এবং প্রস্থ নিয়ে গিয়েছিল। যদিও এই প্রচারাভিযানগুলি 463/1071 সালে পূর্ব আনাতোলিয়ার মানজিকার্টে বাইজানটিয়ামের উপর সুলতানের বিখ্যাত বিজয়ের সমাপ্তি ঘটবে, তবে তারা অন্ততপক্ষে অভ্যন্তরীণ রাজনীতির প্রয়োজনীয়তা দ্বারা সম্প্রসারণের আকাঙ্ক্ষা দ্বারা চালিত হয়েছিল।

কিছু প্রচারাভিযানের লক্ষ্য ছিল সুলতানের ভুল আত্মীয়দের গোড়ালিতে নিয়ে আসা, যেমন আলপ আরসালানের ভাই কাভুর্ট, কিরমানের শাসক যদিও কাভুর্ট খুবাতে তার নাম উল্লেখ করে আলপ আরসালানের রাজ্যে যোগদানকে স্বীকৃতি দিয়েছিল, তবে তিনি তার ‘তার উত্তরাধিকারের অংশ’ দাবি করেছিলেন,

যা তিনি শিরাজ দখল করে এবং ইসফাহানকে হুমকি দিয়ে জাহির করতে চেয়েছিলেন। আল্প আর্সলান তার বিরুদ্ধে ব্যক্তিগতভাবে তিনটি অভিযান পরিচালনা করতে বাধ্য ছিলেন এবং মালিকশাহের রাজত্বের শুরু পর্যন্ত কাভুর্টকে শেষ পর্যন্ত বন্দী করে হত্যা করা হয়েছিল, যদিও তখনও তার বংশধরদের কিরমান এবং এর বাইরের অঞ্চলের নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়া হয়েছিল।

প্রচারাভিযানগুলি তুর্কমেনদের উপর সুলতানিক কর্তৃত্ব আরোপ করার জন্যও পরিচালিত হয়েছিল, যেমন 457-8/1064-5 সালে মধ্য এশিয়ায় যা স্পষ্টভাবে ‘ভুল কাজ’ (অর্থাৎ, বিদ্রোহী) তুর্কমেনদের লক্ষ্য করে। প্রদত্ত যে প্রচুর তুর্কমেন বন্দোবস্ত সাম্রাজ্যের সীমানায় কেন্দ্রীভূত ছিল, যেখানে শুষ্ক মধ্য ইরান বা ইরাকের তুলনায় চারণভূমি অনেক বেশি অবাধে উপলব্ধ ছিল, এই প্রচারগুলিকে সেলজুকদের বিরুদ্ধে জিহাদ, পবিত্র যুদ্ধ হিসাবে বিস্তৃত দর্শকদের কাছে বৈধতা দেওয়া যেতে পারে।

উদাহরণস্বরূপ, রায়ে প্রবেশের তিন মাস পর সুলতান হিসেবে আল্প আর্সলান-এর প্রথম কাজগুলির মধ্যে একটি ছিল ককেশাসে একটি বড় অভিযান শুরু করা। তার উজিয়ার নিজাম আল-মুলক এবং পুত্র মালিকশাহকে সাথে নিয়ে, তিনি মারান্দ থেকে উত্তর-পশ্চিমে নাখচিভান হয়ে কুর নদী পর্যন্ত অগ্রসর হন, আর্মেনিয়ান বাণিজ্য শহর আনি, তারপর বাইজেন্টাইনদের হাতে দখল করার আগে দক্ষিণ জর্জিয়ার মধ্য দিয়ে পুড়িয়ে ও লুণ্ঠন করেন।

বাগদাদের চিঠিতে প্রকাশিত তার বিজয়ের সুস্পষ্টভাবে ইসলামের জন্য একজন দৃঢ় যোদ্ধা হিসেবে সুলতানকে প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে ব্যাপক প্রচারের মূল্য ছিল; কিন্তু বাস্তবে, তারা অঞ্চল সংযুক্ত করার উদ্দেশ্যে ছিল না। এই অঞ্চলে আগের অভিযানের মতোই, কোনো সেলজুক গ্যারিসন স্থাপন করা হয়নি, এবং বিদ্যমান দুর্গগুলিকে ধ্বংস করা হয়েছিল।

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Alparslan buyuk seljuk Episode 22 Bangla
Alparslan buyuk seljuk Episode 22 Bangla

যতটা জিহাদ হোক না কেন, লক্ষ্য ছিল সুলতানকে চারণভূমি এবং লুণ্ঠন, তার যাযাবর প্রজাদের সাথে আনুগত্যের সিমেন্ট বন্ধন এবং কুতলুমুশের মৃত্যুর পর অসন্তুষ্ট তুর্কমেনের কাছে আবেদন করার জন্য ঐতিহ্যবাহী যাযাবর প্রধানের ভূমিকা পালন করার অনুমতি দেওয়া। প্রচারাভিযানে কাভুর্ট বা সুলতানের অন্য কোন আত্মীয়দের সাথে মোকাবিলা করার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া উচিত, উভয়ই পরামর্শ দেয় যে সাম্রাজ্যের আঞ্চলিক সম্প্রসারণের চেয়ে আরও অনেক কিছু ঝুঁকির মধ্যে ছিল এবং আল্প আর্সলান এখনও নিজেকে একটি যাযাবর নির্বাচনী এলাকা হিসেবে দেখেন বলে মনে করেন।

আল্প আর্সলান বিশেষ করে নাওয়াকিয়া নামক একটি তুর্কমেন গোষ্ঠীর কার্যকলাপ দ্বারা উদ্বিগ্ন বলে মনে হয়, যারা তার রাজত্বের শুরুতে সিরিয়া এবং আনাতোলিয়ার সীমান্তে বসতি স্থাপন শুরু করেছিল। নাওয়াকিয়ারা কে ছিলেন তা স্পষ্ট নয়, তবে তারা আগের বলকান-কে অভিযান এবং ইরাকিয়ার সাথে যুক্ত থাকতে পারে, যারা এখন রেকর্ড থেকে অদৃশ্য হয়ে গেছে।

তাদের নেতারা প্রায়ই অভিজাত, এমনকি সেলজুকের জন্মও ছিল। একজন নির্দিষ্ট ইবনে খান, যিনি আলেপ্পোর চারপাশে পরিচালনা করেছিলেন, তাকে তুর্কমেন রাজপুত্র হিসাবে বর্ণনা করা হয়েছে; কুতলুমুশের পুত্র সুলায়মান ছিলেন একজন নাওয়াকিয়া নেতা, যেমন ছিলেন সুলতানের শ্যালক আরিসিঘি/এরেসগেন/এরবাসগান (নামটির পুনর্গঠন অস্পষ্ট)।

নাওয়াকিয়া সিরিয়ার বিভিন্ন দল – ফাতেমিদের সহ – ভাড়াটে বা সহায়ক হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। আল্প আরসালানের সাথে তার খারাপ সম্পর্কের কারণে, এরবাসগান এবং তার অনুসারীরা বাইজেন্টাইন-সেলজুক সম্পর্ককে অস্থিতিশীল করার হুমকি দিয়ে বাইজেন্টাইন সেবায় প্রবেশ করতে চেয়েছিল।

প্রাথমিকভাবে, আনি হারানো সত্ত্বেও, বাইজেন্টাইনরা সেলজুকদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চেয়েছিল এবং এটি একটি আনুষ্ঠানিক চুক্তি দ্বারা সিলমোহর করা হয়েছে বলে মনে হয়।

 

Alparslan buyuk seljuk Episode 22 Bangla
Alparslan buyuk seljuk Episode 22 Bangla

যে কারণে অস্পষ্ট, বাইজেন্টাইনরা এরবাসগান এবং তার লোকদের আশ্রয় দেয়; সম্ভবত তারা বিশ্বাস করেছিল যে তারা তাদের অন্যান্য তুর্কমেনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে, বা একটি দর কষাকষির চিপ হিসাবে, বা কেবল তাদের সামরিক শক্তির সুবিধা নেওয়ার চেষ্টা করেছিল। সম্রাট রোমানাস পূর্ব আনাতোলিয়া এবং উত্তর সিরিয়ায় বাইজেন্টাইন ক্ষমতা জাহির করতে উদ্বিগ্ন ছিলেন, যার বিরুদ্ধে তিনি অভিযান শুরু করেছিলেন যা মানবিজ শহর দখল করেছিল এবং আলেপ্পোকে হুমকি দিয়েছিল, যদিও সেই সময় এই অঞ্চলগুলি সেলজুক সাম্রাজ্যের অধীন ছিল না।

রোমানসের সিরিয়ান অভিযানগুলি আল্প আর্সলানকে এই নাওয়াকিয়াকে তার সাহায্যের চেয়ে অনেক কম চিন্তিত করেছিল বলে মনে হয়, এবং এরবাসগান এবং তার নাওয়াকিয়াকে হস্তান্তর না করা হলে সুলতান যুদ্ধবিরতি ভঙ্গ করার হুমকি দিয়েছিলেন। আরব শাসকরা যেমন আলেপ্পোর মিরদাসিদ (যারা নাওয়াকিয়া সৈন্যদেরও নিযুক্ত করছিলেন) এবং তারপরে দিয়ার বকরের দিকে অগ্রসর হন (নিজেই একটি প্রধান তুর্কমেন শীতকালীন চারণভূমি)।

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

যখন তিনি শুনলেন যে রোমানাস পূর্ব দিকে একটি বিশাল সেনাবাহিনীর নেতৃত্ব দিচ্ছেন, যার লক্ষ্য ছিল সম্রাটের কর্তৃত্বকে দৃঢ় করার লক্ষ্যে গত চল্লিশ বছর ধরে মালভূমিতে জর্জরিত তুর্কি অভিযানের অবসান ঘটিয়ে, আল্প আর্সলান সম্রাটের মুখোমুখি হওয়ার জন্য তার সেনাবাহিনীকে সরিয়ে নেওয়ার সুযোগটি গ্রহণ করেন। যিনি তার নওয়াকিয়া শত্রুদের আশ্রয় দিয়েছিলেন। দুই বাহিনী 463/1071 সালে লেক ভ্যানের উত্তরে মানজিকার্টে মিলিত হয়েছিল; বাইজেন্টাইনদের পরাজিত করা হয়েছিল এবং রোমানাসকে বন্দী করা হয়েছিল।

মানজিকার্টকে প্রচলিতভাবে বিশ্ব ইতিহাসের একটি মহান বাঁক হিসেবে বিবেচনা করা হয়, যা আনাতোলিয়ায় বাইজেন্টাইন সাম্রাজ্যের পতন এবং সেখানে তুর্কি শাসন প্রতিষ্ঠার পথ খুলে দেয়। যাইহোক, বাইজেন্টাইন এবং মুসলিম উভয় সূত্রই একমত যে আল্প আর্সলান রোমানুসকে উদার শান্তি শর্তাবলীর প্রস্তাব দিয়েছিলেন, যার মধ্যে শুধু এডেসার মতো কয়েকটি সীমান্ত দুর্গের ছাড় এবং ক্ষতিপূরণের অর্থ ছিল। যুদ্ধে তার পরাজয়ের চেয়ে,

এটি তার বাইজেন্টাইন প্রতিদ্বন্দ্বীদের সাথে আসন্ন গৃহযুদ্ধ যা রোমানাসকে তার সিংহাসন হারাতে হয়েছিল এবং আনাতোলিয়ান মালভূমির বেশিরভাগ অংশ জুড়ে কনস্টান্টিনোপলের কর্তৃত্বের পতন ঘটায়। এই পতনের ফলে যে শূন্যতা চলে গেছে তা এশিয়া মাইনরে তুর্কি রাজত্ব গঠনের পথ খুলে দিয়েছে।

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Alparslan buyuk seljuk Episode 22 Bangla
Alparslan buyuk seljuk Episode 22 Bangla

তদুপরি, মানজিকার্টের পরাজয় বৃহত্তর বিশ্বের কাছে বাইজেন্টিয়ামের দুর্বলতাকে তুলে ধরে, এবং এটি ইসলামের আগে সাম্রাজ্যের আসন্ন মৃত্যুর বৃহত্তর খ্রিস্টান ভয়কে অনুপ্রাণিত করেছিল। ১৮৭ আনি এবং মানজিকার্টে খ্রিস্টধর্মের উপর তার দ্বৈত বিজয়ের সাথে, এটা আশ্চর্যের কিছু নয় যে মুসলিম এবং খ্রিস্টান উভয় সূত্রই আল্প আর্সলানকে ইসলামের জন্য ধর্মীয়ভাবে অনুপ্রাণিত যোদ্ধা হিসাবে চিত্রিত করুন।

উদাহরণ স্বরূপ, এডেসার ম্যাথিউ তাকে ‘পার্সিয়ানদের বিষাক্ত সাপ’ হিসেবে বর্ণনা করেছেন এবং অ্যারিস্টেকসের কথা স্মরণ করিয়ে দিয়ে তাকে ‘ঐশ্বরিক ক্রোধের যন্ত্র’ বলে অভিহিত করেছেন যিনি ‘সমস্ত খ্রিস্টান বিশ্বস্তদের কাছে মৃত্যুর জ্বলন্ত আগুন ছড়িয়ে দিয়েছেন এবং সকলকে পূর্ণ করেছেন। রক্ত, তলোয়ার এবং দাসত্ব দিয়ে আর্মেনিয়া’।

ম্যাথিউ লিপিবদ্ধ করেছেন কিভাবে, আনি বিজয়ের সময়, ক্যাথেড্রালের বিশাল রৌপ্য ক্রসটি নেওয়া হয়েছিল এবং বিশ্বাসীদের অবমাননার জন্য নাখচিভানের মসজিদের প্রবেশপথে স্থাপন করা হয়েছিল। আল-জে ফাওজি ক্রুশের অপবিত্রতার অনুরূপ গল্প উল্লেখ করেছেন,

ইচ্ছাকৃতভাবে এই প্রচারাভিযানের জিহাদ উপাদানের উপর জোর দেওয়ার একটি নীতির পরামর্শ দেওয়া। এদিকে, ইবনুল-আ থিরের জন্য, এই সামরিক বিজয়গুলি উদযাপনের একমাত্র কারণ ছিল না।Alparslan buyuk seljuk Episode 22 Bangla

সুলতান এমন একজন ব্যক্তি ছিলেন যিনি ইসলামের বিধান অনুসারে ধার্মিকভাবে কাজ করতেন, দরিদ্রদের দান করতেন, অতীতের রাজাদের ইতিহাস এবং তাদের আচরণ তাঁর কাছে পড়ে শোনাতে পছন্দ করতেন এবং তাঁর সৈন্যদের তাঁর প্রজাদের লুণ্ঠন থেকে বিরত রাখতে সচেষ্ট ছিলেন। সম্পত্তি.191 বাস্তবে, তুঘরিলের মত, আল্প আর্সলান তার মূল্য ছিল:

এডেসার ম্যাথিউ আরও বর্ণনা করেছেন যে কার্সের আর্মেনিয়ান রাজা কীভাবে আল্প আর্সলানকে মালপত্র, নগদ টাকা এবং একটি জমকালো ভোজ প্রদানের মাধ্যমে আল্প আর্সলানের হুমকি আক্রমণ থেকে কিনে নিতে সক্ষম হন। আল-আথির চিত্রিত করেছেন, সমসাময়িক বাগদাদির ডায়েরিস্ট ইবন আল-বি আনা’র বিবরণ দ্বারা বিচার করে। খলিফার কাছে একটি চিঠিতে,

ইবনে আল-বি আনা তার যুগের অন্যায়ের জন্য দুঃখ প্রকাশ করেছেন: জ্ঞানী ব্যক্তিদের জন্য, তাদের কোন কথা শোনা যায় না, তাদের কোন আদেশও মানা হয় না। সদাচারী পুরুষদের জন্য, তারা নীরবে তাদের বাড়িতে থাকে। যারা বিশ্বস্ত কর্মকর্তা, যাদের কাছে ধার্মিক ব্যক্তিরা ধর্মের দোহাই দিয়ে তাদের কষ্টের জন্য অভিযোগ করে, তারা তাদের উপর এর বোঝা হালকা করে, এবং তারা যা অপসারণ করে বা তার দ্বারা সৎ উদ্দেশ্যে তাদের প্রচেষ্টা চালায়। যা তারা করে।

তাদের মধ্যে কেউ কেউ মারা গেছে এবং ঈশ্বরের কাছে চলে গেছে – কার ক্ষমতা ও মহিমা! – ঈশ্বর তাদের প্রতি সন্তুষ্ট হোক, এবং অন্যরা অপেক্ষা করুন। তারা ইতিমধ্যেই নিপীড়কদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে, যারা তাদের নির্ভরশীল, তাদের সম্পদ এবং তাদের বিষয়ে তাদের অনুসরণ করে। এইভাবে তারা সমস্ত ঘটনা ও দুর্দশা থেকে দূরে নিজেদের নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে।

এই অনুচ্ছেদটি নিপীড়ন এবং অবিচারের জন্য দোষারোপ করে না, তবে ইবনে আল-বান্নার ডায়েরির অন্যান্য অনুচ্ছেদগুলি থেকে বোঝা যায় যে তিনি সেলজুকদের দায়িত্বের সাথে ধরেছিলেন। নিছক অনুপ্রাণিত হতে পারে যে সন্ত্রাস

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Malikshah and Nizam al- Mulk, 1072–92

Alp Arslan’s murder at the age of forty in Rabi‘ I 465/October 1072 by the banks of the Oxus River, on a campaign to subjugate the Qarakhanids of Transoxiana, was followed by the customary struggle for the succession (detailed on p. 132).Alparslan buyuk seljuk Episode 22 Bangla

However, the army that had accompanied the sultan to the Oxus remained loyal to his young son Malikshah at the urging of the vizier Nizam al-Mulk.198 Hindsight has seen Malikshah’s reign as the apogee of Seljuk rule (see Map 1.2), with the sultan ‘acknowledged in the khu†ba from the borders of China to the extremities of Syria and from the northernmost lands of Islam to Yemen’.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Malikshah sent an expedition to assert Seljuk’s authority in Mecca in the Hijaz (which under Alp Arslan had briefly recognized Seljuk suzerainty)200 and Yemen, capturing Aden by the Indian Ocean. The Byzantine empire – at least according to Islamic sources – was reduced to paying tribute to the Seljuks.

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Campaigns in Central Asia allowed Malikshah to repel the Qarakhanids from the key frontier city of Tirmidhi on the Oxus which they had captured at the beginning of his reign,203 and in 482/1089 he was able to seize the Qarakhanid bases of Samarqand and Bukhara, even advancing as far as Kashghar.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Subject princes would ‘kiss [Malikshah’s] letters out of awe and honor for him, or so Isfahani, for whom this sultan’s reign was a model compared to which all others fell short, would have us believe.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Contemporary Seljuk propaganda commemorated the sultan’s campaigns in stone: inscriptions and reliefs on the walls at Amid (modern Diyarbakır in southeastern Turkey) dated 481–2/1088–90 have been interpreted as serving as a ‘victory monument’ (Mashhad al- na‚r) that immortalized to the city’s surrender to Malikshah after a two-year siege (Figures 1.7(a) and (b)).

In fact, the most spectacular advances were made by Türkmen groups, whose relationship with the sultan remained ambiguous. On the one hand, some Türkmen attacks seem to have been encouraged by Malikshah; on the other, some Türkmen leaders constituted a major threat to Malikshah’s per- sonal authority.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

We will assess first the Türkmen expansion on the frontiers of the Seljuk Empire; we will then turn to deal with the internal situation, specifically the vizier Nizam al-Mulk and his relations with Malikshah on the one hand, and the Türkmen on the other.Alparslan buyuk seljuk Episode 22 English

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

The activities of two Türkmen chiefs, Artuq and Atsız, suggest the complexities of the Türkmen’s role in Malikshah’s empire. Artur had plundered Basra and the date-filled oases of al-A has on the east coast of Arabia in 469/1086.

Despite the wanton attack on Basra, Artuq seems to have continued to be regarded with favor by Malikshah, and he was later allotted territories in the Jibal207 – rather more suitable, ecologically, for a Türkmen. Indeed, during his campaign into al- Ahsa’, Artuq had attacked the local Qarmatians, an Ismaili Shi‘ite group, he was personally thanked by the caliph.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Later we find Artuq assisting sultanic forces in operations in Syria,208 although later he rebe

lled, using Türkmen support to carve out a base for himself there.uqid state, that drew on Great Seljuk practice and precedent.210 The career of the Khwarazmian Türkmen Atsız b. Awqaf was likewise characterized by both tension and cooperation with the Seljuk sultan. Atsız ruled what Turkish scholars have described as a Nawakiyya principality (Bielik) in Syria.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Initially, Atsız seems to have operated with the consent of the sultan, gradually pushing Fatimid forces out of most of the coast and Jerusalem from 463/1070 onwards, and finally capturing Damascus in 468/1075. Indeed, Atsız’s Türkmen forces were supplemented by 3,000 slave soldiers sent by Malikshah.212 However, Atsız overreached himself with a dis- estrous campaign against Egypt in 469/1076–7.Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Initially, he met with some success, plundering the Nile Delta for two months while the main Fatimid army was campaigning in Upper Egypt. A Jewish witness resident in Cairo, Solomon Ben-Joseph Ha-C then, recorded with horror Atsız’s pillaging and desecration, both in Egypt and previously in Jerusalem

 

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

মালিকশাহ এবং নিজাম আল-মুলক, 1072-92

ট্রান্সক্সিয়ানার কারাখানিদের বশীভূত করার একটি অভিযানে অক্সাস নদীর তীরে রাবি’ I 465/অক্টোবর 1072-এ চল্লিশ বছর বয়সে আল্প আর্সলানকে হত্যা করা হয়েছিল, উত্তরাধিকারের জন্য প্রথাগত সংগ্রামের দ্বারা অনুসরণ করা হয়েছিল (পৃ. 132-এ বিস্তারিত) .

যাইহোক, যে সেনাবাহিনী সুলতানের সাথে অক্সাসে গিয়েছিল তারা উজিয়ার নিজাম আল-মুলকের অনুরোধে তার যুবক পুত্র মালিকশাহের প্রতি অনুগত ছিল। ১৯৮ হিন্ডসাইট মালিকশাহের শাসনামলকে সেলজুক শাসনের অপোজি হিসাবে দেখেছে (ম্যাপ 1.2 দেখুন)। সুলতান ‘খুবাতে চীনের সীমানা থেকে সিরিয়ার প্রান্ত এবং ইসলামের উত্তরের ভূমি থেকে ইয়েমেন পর্যন্ত স্বীকার করেছেন’।Alparslan buyuk seljuk Episode 22 Bangla

মালিকশাহ হিজাজে মক্কায় সেলজুকের কর্তৃত্ব জাহির করার জন্য একটি অভিযান পাঠান (যা আলপ আর্সলান সংক্ষিপ্তভাবে সেলজুকের আধিপত্যকে স্বীকৃতি দিয়েছিল) 200 এবং ইয়েমেন, ভারত মহাসাগরের কাছে এডেন দখল করে। বাইজেন্টাইন সাম্রাজ্য – অন্তত ইসলামিক সূত্র অনুসারে – সেলজুকদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য হ্রাস করা হয়েছিল।Alparslan buyuk seljuk Episode 22 Bangla

মধ্য এশিয়ায় প্রচারাভিযান মালিকশাহকে অক্সাসের প্রধান সীমান্ত শহর তিরমিধি থেকে কারাখানিদের তাড়ানোর অনুমতি দেয় যা তারা তার রাজত্বের শুরুতে দখল করেছিল, 203 এবং 482/1089 সালে তিনি সমরকান্দ এবং বুখারার কারাখানিদ ঘাঁটিগুলি দখল করতে সক্ষম হন। এমনকি কাশঘর পর্যন্ত অগ্রসর হচ্ছে।

সাবজেক্ট রাজপুত্ররা ‘[মালিকশাহের] চিঠিগুলিকে তার জন্য ভয় এবং সম্মানের জন্য চুম্বন করতেন, অথবা তাই ইসফাহানি, যার জন্য এই সুলতানের রাজত্ব একটি মডেল ছিল যার তুলনায় অন্যরা কম পড়েছিল, আমাদের বিশ্বাস করবে।Alparslan buyuk seljuk Episode 22 Bangla

সমসাময়িক সেলজুক প্রচার পাথরে সুলতানের প্রচারণার স্মৃতিচারণ করে: 481-2/1088-90 তারিখের আমিদে (দক্ষিণ-পূর্ব তুরস্কের আধুনিক দিয়ারবাকির) দেয়ালে শিলালিপি এবং ত্রাণগুলিকে ‘বিজয় স্মৃতিস্তম্ভ’ হিসেবে ব্যাখ্যা করা হয়েছে। r) যা দুই বছরের অবরোধের পর মালিকশাহের কাছে শহরের আত্মসমর্পণে অমর হয়ে যায় (চিত্র 1.7(a) এবং (b))।

প্রকৃতপক্ষে, সবচেয়ে দর্শনীয় অগ্রগতি তুর্কমেন গোষ্ঠীগুলি দ্বারা করা হয়েছিল, যাদের সুলতানের সাথে সম্পর্ক অস্পষ্ট ছিল। একদিকে, কিছু তুর্কমেন আক্রমণকে মালিকশাহ উৎসাহিত করেছিল বলে মনে হয়; অন্যদিকে, কিছু তুর্কমেন নেতা মালিকশাহের ব্যক্তিগত কর্তৃত্বের জন্য একটি বড় হুমকি তৈরি করেছিল।

আমরা প্রথমে সেলজুক সাম্রাজ্যের সীমান্তে তুর্কমেন সম্প্রসারণের মূল্যায়ন করব; তারপরে আমরা অভ্যন্তরীণ পরিস্থিতি মোকাবেলা করব, বিশেষ করে উজিয়ার নিজাম আল-মুলক এবং একদিকে মালিকশাহের সাথে তার সম্পর্ক এবং অন্যদিকে তুর্কমেনদের সাথে। Alparslan buyuk seljuk Episode 22 Bangla

Alparslan buyuk seljuk Episode 22 Bangla

দুই তুর্কমেন প্রধান, আরতুক এবং আতসিজের কার্যকলাপ, মালিকশাহের সাম্রাজ্যে তুর্কমেনদের ভূমিকার জটিলতার ইঙ্গিত দেয়। আর্তুর বসরা লুণ্ঠন করেছিল এবং 469/1086 সালে আরবের পূর্ব উপকূলে আল-এ-এর খেজুর-ভরা মরূদ্যান ছিল।Alparslan buyuk seljuk Episode 22 Bangla

বসরার উপর বেপরোয়া আক্রমণ সত্ত্বেও, আরতুককে মালিকশাহের অনুগ্রহের সাথে বিবেচনা করা হয়েছে বলে মনে হয়, এবং পরে তাকে জিবাল২০৭-এ অঞ্চল বরাদ্দ করা হয়েছিল – বরং একটি তুর্কমেনের জন্য পরিবেশগতভাবে আরও উপযুক্ত। প্রকৃতপক্ষে, আল-আহসাতে তার প্রচারের সময়, আরতুক স্থানীয় কারমাতিয়ানদের উপর আক্রমণ করেছিল, একটি ইসমাইলি শিয়া গোষ্ঠী, তাকে ব্যক্তিগতভাবে খলিফা দ্বারা ধন্যবাদ জানানো হয়েছিল। Alparslan buyuk seljuk Episode 22 Bangla

পরে আমরা দেখতে পাই যে আরতুক সিরিয়ায় অপারেশনে সুলতানিক বাহিনীকে সহায়তা করছে,208 যদিও পরে সে বিদ্রোহ করেছিল, তুর্কমেনদের সমর্থন ব্যবহার করে সেখানে নিজের জন্য একটি ঘাঁটি তৈরি করেছিল। Alparslan buyuk seljuk Episode 22 Bangla

আরতুকের বংশধরদের অধীনে, জাজিরাতে তার অঞ্চলগুলি একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হয়েছিল, আর্তুকিদ রাজ্য, যেটি মহান সেলজুক অনুশীলন এবং নজির দ্বারা আকৃষ্ট হয়েছিল। সেলজুক সুলতানের সাথে উত্তেজনা এবং সহযোগিতা উভয়ই একইভাবে আওকাফের বৈশিষ্ট্য ছিল। তুর্কি পণ্ডিতরা সিরিয়ার নাওয়াকিয়া রাজত্ব (বিয়েলিক) হিসাবে যা বর্ণনা করেছেন তা আতসিজ রায় দিয়েছেন। Alparslan buyuk seljuk Episode 22 Bangla

প্রাথমিকভাবে, আতসিজ সুলতানের সম্মতিতে কাজ করেছিল বলে মনে হয়, ধীরে ধীরে 463/1070 থেকে ফাতিমীয় বাহিনীকে বেশিরভাগ উপকূল এবং জেরুজালেম থেকে বের করে দেয় এবং অবশেষে 468/1075 সালে দামেস্ক দখল করে। প্রকৃতপক্ষে, আতসিজের তুর্কমেন বাহিনী মালিকশাহ কর্তৃক প্রেরিত 3,000 ক্রীতদাস সৈন্য দ্বারা পরিপূরক ছিল। 212 যাইহোক, 469/1076-7 সালে মিশরের বিরুদ্ধে একটি ধ্বংসাত্মক অভিযানের মাধ্যমে আতসিজ নিজেকে ছাড়িয়ে যায়। Alparslan buyuk seljuk Episode 22 Bangla

প্রাথমিকভাবে, তিনি কিছু সাফল্যের সাথে মিলিত হন, দুই মাস ধরে নীল নদের ডেল্টা লুণ্ঠন করে যখন প্রধান ফাতিমি সেনাবাহিনী উচ্চ মিশরে প্রচারণা চালাচ্ছিল। কায়রোতে বসবাসকারী একজন ইহুদি প্রত্যক্ষদর্শী, সলোমন বেন-জোসেফ হা-সি, তখন মিশরে এবং পূর্বে জেরুজালেমে, উভয় ক্ষেত্রেই আতসিজের লুণ্ঠন এবং অপবিত্রতার সাথে রেকর্ড করেছিলেনAlparslan buyuk seljuk Episode 22 Bangla

WATCH TURKEY MOVIES

সকল পর্ব দেখুন

আল্প আর্সালান পর্ব ২২ বাংলা   

<

সার্ভার-১

 

সার্ভার-২

সার্ভার-৩

Related Articles

2 Comments

  1. সবগুলা সার্ভার ব্লক দেখেছে কেন? আমরা অল্প আর্সলান এর কোন সিরিজ পাচ্ছি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button