in-page ads
HistoryHistory and ancient civilization of Bengal
Trending

আব্দুল ওয়াহেদ বাঙ্গালি : দেওবন্দি ইসলামি পণ্ডিত এবং সমাজ সংস্কারক

উপাধি শায়খুল কুল বা সর্ব শ্রদ্ধেয় মুরব্বি

আব্দুল ওয়াহেদ বাঙ্গালি দেওবন্দি ইসলামি পণ্ডিত এবং সমাজ সংস্কারক

আব্দুল ওয়াহেদ বাঙ্গালি : দেওবন্দি ইসলামি পণ্ডিত এবং সমাজ সংস্কারক । তিনি বাংলায় দেওবন্দি আন্দলনের সূচনাকারীদের অন্যতম । তিনি এবং তার শিষ্যরা ওয়াজ – নসিহত ও তর্ক বিতর্কের মাধমে তৎকালীন ইসলামের নামে প্রচালিত শিরক-বিদাআত ও কুসংস্কারের বিরুদ্ধে ব্যাপক প্রচার চালান । তারই প্রচেষ্টায় আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুইনুল ইসলাম প্রতিষ্ঠিত হয় । কঠোর সংগ্রাম ও বিতর্কে পারদর্শিতার কারণে তাকে মুজাহিদে আজম ও মুনাজেরে ইসলাম নামে স্মরণ করা হয় ।তার প্রসিদ্ধ উপাধি শায়খুল কুল বা সর্ব শ্রদ্ধেয় মুরব্বি।

 

 

জন্ম ও বংশ

 

আব্দুল ওয়াহেদ ১৮৫০ সালে চট্টগ্রামের বোওয়ালখালি থানাধিন খরনদ্বীপ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন । তার পিতা জিন্নাত আলি তদানিন্তন রাঙ্গুনিয়া থানার কাওখালি মুন্সেফ আদালতের মুন্সেফ ছিলেন ।

 

শিক্ষাজীবন

 

পিতার কাছে তিনি প্রাথমিক শিক্ষার পাঠ সমাপ্ত করেন। তারপর ভর্তি হন স্থানীয় সারোয়াতলী উচ্চ বিদ্যালয়ে। ঐ সময় উর্দু ও আরবি ছিল ঐচ্ছিক বিষয়। তিনি এখানে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। অষ্টম শ্রেণীতে পড়ার সময় একটি উর্দু কিতাবে তিনি কুরআন, হাদিস ও আরবি শিক্ষার গুরুত্ব বুঝতে পারেন। তারপর তিনি প্রচলিত ইংরেজি শিক্ষায় আর শিক্ষিত না হয়ে আরবি শিক্ষা গ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

 

এতে পরিচিত লোকজন তাকে উপহাস ও ঠাট্টা-বিদ্রুপ করতে লাগলো। বাধ্য হয়ে তিনি গ্রাম ছেড়ে কলকাতায় পিতার এক বন্ধুর বাড়িতে চলে যান এবং তাকে আরবি শিক্ষার অভিলাষ প্রকাশ করেন। ওই ব্যক্তি তার পিতার কাছে ছেলের অবস্থা ও অভিলাষ জানিয়ে একটি পত্র লিখেন। পত্র পাওয়ার পর তার পিতা তাকে নিয়ে আসেন এবং চট্টগ্রামের মোহসেনিয়া মাদ্রাসায় ভর্তি করে দেন। মুন্সেফের ছেলের আরবি পড়া নিয়ে প্রতিবেশিরা নানারকম কথা বলতো।

ফলে বাধ্য হয়ে তিনি সকলের অজান্তে ভারতের দারুল উলুম দেওবন্দ চলে যান। দেওবন্দে তিনি ধর্মশিক্ষায় এমনভাবে আত্মনিয়োগ করলেন যে বাড়ি হতে আসা কোনো চিঠির প্রত্যুত্তর দিতেন না। দীর্ঘ ১৪ বছর তিনি দেওবন্দে অধ্যয়ন করে ১৮৭৩ সালে দাওরায়ে হাদিস (মাস্টার্স) সমাপ্ত করেন।

 

আরো পড়ুন :

প্রথম মারওয়ান : চতুর্থ উমাইয়া খলিফা

তাবুকের যুদ্ধ : হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের শেষ যুদ্ধ

আবদুর রহমান ইবনে আউফ : ইসলাম গ্রহণকারী প্রথম ৮ জন ব্যক্তির অন্যতম

 

তাসাউফ

 

বাংলাদেশে দারুল উলুম দেওবন্দের প্রতিষ্ঠাতা মুহাম্মাদ কাসেম নানুতুবির ছাত্র ছিল দুই জন । একই গ্রামের ওবাইদুল হাকিম ও আব্দুল ওয়াহেদ । তারা দেওবন্দ মাদ্রাসা প্রতিষ্ঠার আনুমানিক ৫-৬ বছর পর ভর্তি হয়েছিলেন । প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপ্তির পর তারা নানুতুবির কাছে আধ্যাত্মিক বিষয়ে শিক্ষা লাভ করেন । দুই বছর পর উভয়ই তার কাছে থেকে খেলাফত লাভ করেন । এসমায় পিতা বেঁচে নেই মর্মে মায়ের একটি চিঠি তার হস্তাগত হয় । চিঠিতে বাড়িতে ফেরার জন্য তার মা জোর তাগিদ জানায় । চিঠি পেয়ে দীর্ঘ ১৬ বছর পর তিনি বাড়িতে চলে আসেন ।

বিবাহ ও বিচ্ছেদ

 

এক সম্ভ্রান্ত বংশীয় মেয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এ সংসারে তার এক কন্যা শাকেরা খাতুন ও দুই ছেলে: সোলায়মান ও আইয়ুব জন্মগ্রহণ করেন। তার স্ত্রী ধর্মানুরাগী ছিলেন না। বারবার তাগিদের পরও ধর্মানুরাগী না হওয়ায় তিনি সম্পর্কচ্ছেদের সিদ্ধান্ত নেন এবং স্ত্রী সহকারে শ্বশুরালয়ে গমনপূর্বক সম্পর্কচ্ছেদ করেন।

এরপর তিনি শ্বশুরালয় হতে বাড়িতে না গিয়ে ফটিকছড়ি থানার বাবুনগর নিবাসী তার ঘনিষ্ঠ বন্ধু সুফি আজিজুর রহমানের বাড়িতে চলে যান। সেখানে উভয়ই ধর্মীয় শিক্ষাদানে রত হন। সুফির প্রচেষ্টায় নাজিরহাটের এক কন্যার সাথে তিনি দ্বিতীয়বারের মতো বিবাহবন্ধনে আবদ্ধ হন।

তারপর তিনি বাবুনগর গ্রামের ধুরং খালের পশ্চিম পার্শ্বে এক ব্যক্তি হতে ইজারা হিসেবে কিছু জমি নিয়ে অস্থায়ীভাবে বসবাস শুরু করেন। হাটহাজারী মাদ্রাসা প্রতিষ্ঠিত হলে তিনি তাজবিদের শিক্ষক নিযুক্ত হন এবং তার পাশে সপরিবারে বসবাস শুরু করেন। এ সংসারে তার একটি মেয়ে জন্ম লাভ করেছিল।

মৃত্যু

 

তিনি ১৯০৫ সালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। হাবিবুল্লাহ কুরাইশির ইমামতিতে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয় এবং পৈত্রিক কবরস্থান খরণদ্বীপ মুন্সিপাড়ায় তাকে দাফন করা হয়।

তার কবরের পূর্ব পার্শ্বে একটি মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়েছে, যার নাম ওয়াহেদিয়া মাদ্রাসা। তার জীবনীকারকদের মধ্যে মাওলানা জাফর সাদেক অন্যতম।

 

আরো পড়ুন :

আলফ্রেড দ্য গ্রেট : অ্যাংলো – স্যাক্সনদের রাজা

ভাইকিং বনাম মুসলিম : সেভিলে ভাইকিং অভিযান

খ্রিস্টান বাদশা নাজাশি : ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অবস্থানের অধিকারী

 

বাংলা সালতানাত, ইতিহাস , পৌরাণিক কাহিনী , ধর্মতত্ত্ব , দর্শন সহ আরও অনেক বিষয় সম্পর্কে জানতে ঘুরে আসুন মিস্টিরিয়াস এক্স রাইটার – রহস্য জগতের এক বিস্ময় থেকে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button